সবার সেরা ডিজাইনিং গ্রাফিক্স designing graphics
গ্রাফিক্স ডিজাইন হল টাইপোগ্রাফি,চিত্রকল্প, রঙ এবং ফর্মের মাধ্যমে সমস্যার সমাধান এবং ধারণা গুলিকে যোগাযোগ করার জন্য ভিজ্যুয়াল কম্পোজিশন তৈরি করা। এটি করার কোন একটি উপায় নেই এবং সেই কারণেই বিভিন্ন ধরণের গ্রাফিক্স ডিজাইন রয়েছে প্রতিটির নিজস্ব বিশেষীকরণের ক্ষেত্র রয়েছে।
গ্রাফিক ডিজাইন হল একটি প্রকল্পের ভিজ্যুয়াল উপাদান গুলি রচনা এবং সাজানোর অনুশীলন।একটি ম্যাগাজিনের লেআউট ডিজাইন করা, একটি থিয়েটার পারফরম্যান্সের জন্য একটি পোস্টার তৈরি করা এবং একটি পণ্যের জন্য প্যাকেজিং ডিজাইন করা সবই গ্রাফিক্স ডিজাইনের উদাহরণ
গ্রাফিক্স ডিজাইন সাধারণত ৮(আট) প্রকার বা রকমের হয়।(kinds of graphic design)
(১)ভিজ্যুয়াল আইডেন্টিটি গ্রাফিক ডিজাইন
একটি ব্র্যান্ড একটি ব্যবসা বা প্রতিষ্ঠান এবং এর দর্শকদের মধ্যে একটি সম্পর্ক। একটি ব্র্যান্ডের পরিচয় হল কিভাবে সংগঠনটি তার ব্যক্তিত্ব, সুর এবং সারমর্ম, সেইসাথে স্মৃতি, আবেগ এবং অভিজ্ঞতার সাথে যোগাযোগ করে। ভিজ্যুয়াল আইডেন্টিটি গ্রাফিক ডিজাইন হল ঠিক এমন: ব্র্যান্ড আইডেন্টিটির ভিজ্যুয়াল উপাদান যা একটি ব্র্যান্ডের মুখ হিসেবে কাজ করে ছবি, আকৃতি এবং রঙের মাধ্যমে সেই অস্পষ্ট গুণগুলিকে যোগাযোগ করার জন্য।
একটি ব্র্যান্ড একটি ব্যবসা বা প্রতিষ্ঠান এবং এর দর্শকদের মধ্যে একটি সম্পর্ক। একটি ব্র্যান্ডের পরিচয় হল কিভাবে সংগঠনটি তার ব্যক্তিত্ব, সুর এবং সারমর্ম, সেইসাথে স্মৃতি, আবেগ এবং অভিজ্ঞতার সাথে যোগাযোগ করে। ভিজ্যুয়াল আইডেন্টিটি গ্রাফিক ডিজাইন হল ঠিক এমন: ব্র্যান্ড আইডেন্টিটির ভিজ্যুয়াল উপাদান যা একটি ব্র্যান্ডের মুখ হিসেবে কাজ করে ছবি, আকৃতি এবং রঙের মাধ্যমে সেই অস্পষ্ট গুণগুলিকে যোগাযোগ করার জন্য।
(২) মার্কেটিং এবং বিজ্ঞাপন গ্রাফিক ডিজাইন
কোম্পানিগুলি তাদের লক্ষ্য শ্রোতাদের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াতে ট্যাপ করার জন্য সফল বিপণন প্রচেষ্টার উপর নির্ভর করে। মহান বিপণন একটি পণ্য, পরিষেবা বা ব্র্যান্ড সম্পর্কে তাদের চাহিদা, চাহিদা, সচেতনতা এবং সন্তুষ্টির ভিত্তিতে লোকেদের জড়িত করে। যেহেতু লোকেরা সর্বদা ভিজ্যুয়াল বিষয়বস্তুকে আরও আকর্ষক খুঁজে পাবে, তাই গ্রাফিক ডিজাইন সংস্থাগুলিকে আরও কার্যকরভাবে প্রচার এবং যোগাযোগ করতে সহায়তা করে৷
মার্কেটিং ডিজাইনাররা বিপণন কৌশলগুলির জন্য সম্পদ তৈরি করতে কোম্পানির মালিক, পরিচালক, ম্যানেজার বা মার্কেটিং পেশাদার দের সাথে কাজ করে। তারা একা বা অভ্যন্তরীণ বা সৃজনশীল দলের অংশ হিসাবে কাজ করতে পারে। ডিজাইনাররা একটি নির্দিষ্ট ধরনের মিডিয়াতে বিশেষীকরণ করতে পারেন (উদাহরণস্বরূপ যানবাহনের মোড়ক বা ম্যাগাজিন বিজ্ঞাপন) অথবা মুদ্রণ, ডিজিটাল এবং এর বাইরের জন্য সমান্তরালের একটি বিস্তৃত ভাণ্ডার তৈরি করতে পারেন। যদিও ঐতিহ্যগতভাবে মুদ্রণ-কেন্দ্রিক, এই ধরনের ডিজাইনে আরও ডিজিটাল সম্পদ অন্তর্ভুক্ত করা হয়েছে, বিশেষ করে সামগ্রী বিপণন এবং ডিজিটাল বিজ্ঞাপন।যেমলনঃ পোস্টকার্ড এবং ফ্লায়ার, পত্রিকা এবং সংবাদ পত্র বিজ্ঞাপন, পোস্টার, ব্যানার আর বিলবোর্ড, ইনফোগ্রাফিক্স, রোশিওর,যানবাহনের মোড়ক, সাইনেজ এবং ব্যবসায়িক ট্রেড শো ডিসপ্লে,ইমেইল মার্কেটিং টেমপ্লেট,পাওয়ার পয়েন্ট উপস্থাপনা, মেনু, সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন এবং গ্রাফিক্স, রিটার্গেটিং বিজ্ঞাপন ইত্যাদি।
(৩)ইউজার ইন্টারফেস গ্রাফিক ডিজাইন
একটি ব্যবহারকারী ইন্টারফেস (UI) হল একজন ব্যবহার কারী কীভাবে একটি ডিভাইস বা অ্যাপ্লিকেশনের সাথে ইন্টারঅ্যাক্ট করে। UI ডিজাইন হল ইন্টারফেস গুলিকে সহজে ব্যবহার করতে এবং ব্যবহার কারী-বান্ধব অভিজ্ঞতা প্রদান করার জন্য ডিজাইন করার প্রক্রিয়া।
একটি UI-তে ব্যবহার কারীর সাথে ইন্টারঅ্যাক্টি করা সমস্ত জিনিস অন্তর্ভুক্ত থাকে স্ক্রিন,কীবোর্ড এবং মাউস—কিন্তু গ্রাফিক ডিজাইনের প্রসঙ্গে UI ডিজাইন ব্যবহারকারীর ভিজ্যুয়াল অভিজ্ঞতা এবং বোতাম, মেনু, মাইক্রোর মতো অন-স্ক্রীন গ্রাফিক উপাদান গুলির ডিজাইনের উপর ফোকাস করে।মিথস্ক্রিয়া, এবং আরও অনেক কিছু।প্রযুক্তিগত কার্য কারিতার সাথে নান্দনিক আবেদনের ভারসাম্য বজায় রাখা এটি একটি UI ডিজাইনা রের কাজ।ব্যবহারের জন্য। যেমনঃওয়েব পেজ ডিজাইন,থিম ডিজাইন, গেম ইন্টার ফেস,এপ ডিজাইন ইত্যাদি।
(৪) প্রকাশনা গ্রাফিক ডিজাইন
প্রকাশনাগুলি হল দীর্ঘ আকারের টুকরা যা জনসাধারণের বিতরণের মাধ্যমে দর্শকদের সাথে যোগাযোগ করে। তারা ঐতিহ্যগতভাবে একটি মুদ্রণ মাধ্যম ছিল। প্রকাশনা ডিজাইন হল একটি ক্লাসিক ধরনের ডিজাইন—থিঙ্কবই, সংবাদপত্র, ম্যাগাজিন এবং ক্যাটালগ। যাই হোক,সম্প্রতি ডিজিটাল প্রকাশনার উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটেছে । গ্রাফিক ডিজাইনার যারা প্রকাশনা গুলিতে বিশেষজ্ঞ তারা সম্পাদক এবং প্রকাশক দের সাথে কাজ করে সাবধানে নির্বাচিত টাইপোগ্রাফি এবং সহগামী আর্টওয়ার্কের সাথে লেআউট তৈরি করতে, যার মধ্যে ফটোগ্রাফি, গ্রাফিক্স এবং চিত্র অন্তর্ভুক্ত রয়েছে। প্রকাশনা ডিজাইনাররা ফ্রিল্যান্সার হিসাবে, সৃজনশীল সংস্থার সদস্য হিসাবে বা প্রকাশনা সংস্থার অংশ হিসাবে ইন-হাউস হিসাবে কাজ করতে পারে।
(৫)প্যাকেজিংগ্রাফিক্স ডিজাইন
বেশিরভাগ পণ্য সংরক্ষণ, বিতরণ এবং বিক্রয়ের জন্য তাদের সুরক্ষা এবং প্রস্তুত করার জন্য কিছু ধরণের প্যাকেজিং প্রয়োজন। কিন্তু প্যাকেজিং ডিজাইন সরাসরি ভোক্তাদের সাথে যোগাযোগ করতে পারে, যা এটিকে একটি অত্যন্ত মূল্যবান মার্কেটিং টুল করে তোলে। প্রতিটি বাক্স, বোতল এবং ব্যাগ, প্রতিটি ক্যান, ধারক বা ক্যানিস্টার একটি ব্র্যান্ডের গল্প বলার সুযোগ।
প্যাকেজিং ডিজাইনাররা ধারণা তৈরি করে, মকআপ তৈরি করে এবং একটি পণ্যের জন্য মুদ্রণ-প্রস্তুত ফাইল তৈরি করে। এর জন্য মুদ্রণ প্রক্রিয়ার বিশেষজ্ঞ জ্ঞান এবং শিল্প নকশা এবং উত্পাদন সম্পর্কে গভীর বোঝার প্রয়োজন।
যেহেতু প্যাকেজিং ডিজাইন অনেক শৃঙ্খলাকে স্পর্শ করে, ডিজাইনারদের জন্য ফটোগ্রাফি, চিত্র এবং ভিজুয়াল আইডেন্টিটির মতো পণ্যের জন্যঅন্যান্য সম্পদ তৈরি করা অস্বাভাবিক নয়। যেমনঃবই, সংবাদপত্র, নিউজলেটার,ডিরেক্টরি,বার্ষিকপ্রতিবেদন,ম্যাগাজিন,ক্যাটালগ ইত্যাদি।
(৬)মোশন গ্রাফিক্স ডিজাইন
সহজ কথায়, মোশন গ্রাফিক্স হল গ্রাফিক্স যা গতিশীল। এর মধ্যে অ্যানিমেশন, অডিও, টাইপোগ্রাফি, ছবি, ভিডিও এবং অন্যান্য প্রভাব অন্তর্ভুক্ত থাকতে পারে যা অনলাইন মিডিয়া, টেলিভিশন এবং ফিল্মে ব্যবহৃত হয়। প্রযুক্তির উন্নতি এবং ভিডিও বিষয়বস্তু রাজা হওয়ার কারণে সাম্প্রতিক বছর গুলিতে এই মাধ্যমের জনপ্রিয়তা আকাশচুম্বী হয়েছে।"মোশন গ্রাফিক্স ডিজাইনার" ডিজাইনার দের জন্য কিছুটা নতুন বিশেষত্ব। আনুষ্ঠানিক ভাবে টিভি এবং চলচ্চিত্রের জন্য সংরক্ষিত, প্রযুক্তিগত অগ্রগতি উত্পাদন সময় এবং খরচ কমিয়েছে, শিল্প ফর্মটিকে আরও অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী করে তুলেছে। বর্তমানে মোশন গ্রাফিক্স ডিজাইন নতুন ধরনের ডিজাইন যা সমস্ত ডিজিটাল প্ল্যাটফর্ম জুড়ে আছে যা সব ধরণের নতুন ক্ষেত্র এর সুযোগ সৃষ্টি করছে। যেমনঃ শিরোনাম ক্রম এবং শেষ ক্রেডিট, বিজ্ঞাপন, অ্যানিমেটে লোগো,ট্রেলার,উপস্থাপনা,প্রচারমূলক,ভিডিও,টিউটোরিয়ালভিডিও,ওয়েবসাইট,অ্যাপস,ভিডিওগেমস,ব্যানার,জিআইএফ ইত্যাদি।
(৭)পরিবেশগতগ্রাফিকডিজান
এনভার্নমেন্টাল গ্রাফিক ডিজাইনস্পেসগুলিকে আরও স্মরণীয়, আকর্ষণীয়, তথ্যপূর্ণ বা সহজে নেভিগেট করার মাধ্যমে তাদের সামগ্রিক অভিজ্ঞতা উন্নত করতে স্থানগুলির সাথে দৃশ্যতভাবে সংযুক্ত করে। পরিবেশগত নকশা একটি বিস্তৃত ধরনের নকশা যেমনঃ সাইনেজ ওয়ালম্যুরাল,যাদুঘর প্রদর্শনী, অফিস ব্র্যান্ডিং,পাবলিক ট্রান্সপোর্ট ,নেভিগেশন,খুচরা দোকান, অভ্যন্তরীণ ব্র্যান্ডিং ইভেন্ট এবং কনফারেন্স স্পেস।
(৮)গ্রাফিক ডিজাইনের জন্য আর্ট এবং ইলাস্ট্রেশন
গ্রাফিক আর্ট এবং ইলাস্ট্রেশনকে প্রায়শই গ্রাফিক ডিজাইনের মতো একই হিসাবে দেখা যায়, তবে, তারা প্রত্যেকে খুব আলাদা। ডিজাইনাররা যোগাযোগ এবং সমস্যা সমাধানের জন্য রচনা তৈরি করেন, গ্রাফিক শিল্পী এবং চিত্রশিল্পীরা মূল আর্টওয়ার্ক তৈরি করেন। তাদের শিল্প বিভিন্ন রূপ নেয়, সূক্ষ্ম শিল্প থেকে সাজসজ্জা থেকে গল্প বলার চিত্র।যেমনঃটি-শার্টডিজাইন, টেক্সাইল গ্রাফিক্স ডিজাইন, মোশনগ্রাফিক্স, স্টক ইমেজ, চিত্রপোন্যাস,ভিডিও গেমস,ওয়েবসাইট, কমিক বই,অ্যালবাম শিল্প,বইয়ের কভার,ছবির বই,প্রযুক্তি চিত্র।